Image description

আন্তর্জাতিক ডেস্ক 
আরটিএনএন: গাজায় যুদ্ধবিরতি আলোচনা সহজ করতে, মনে করা হচ্ছিল ইসরাইলে শিগগিরিই আক্রমনে যাবে না হিজবুল্লাহ। কিন্তু সে ভুল ভেঙে দিল ইরানপন্থি লেবাননের সশস্ত্র গোষ্ঠিটি।  

পশ্চিমাদের কূটনৈতিক তৎপরতা এবং পাল্টা আক্রমণের বার্তা উপেক্ষা করে ইসরাইলের অভ্যন্তরে বিপুলসংখ্যক ক্ষেপণাস্ত্র ছুড়েছে হিজবুল্লাহ।

রোববার এক বিবৃতিতে হিজবুল্লাহ জানিয়েছে, ইসরাইলি হামলায় নিহত কমান্ডার ফুয়াদ শুকর হত্যার বদলা নিতে ইসরাইলে বিপুলসংখ্যক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছে।  

বিবৃতিতে এই হামলাকে ‘প্রথম পর্যায়’ বলা হয়েছে।  অর্থ্যাৎ আরো কয়েক দফা হামলা হতে পারে।

বিবৃতিতে আরও বলা হয়, এখন পর্যন্ত ইসরাইলের ১১টি সামরিক ঘাঁটি ও ব্যারাক নিশানা করে ৩২০টির বেশি রকেট ছুড়েছে হিজবুল্লাহ।  এর মধ্যে মেরোন ঘাঁটিসহ অধিকৃত গোলান মালভূমির চারটি সামরিক স্থাপনা রয়েছে। 

এদিকে হিজবুল্লাহর এই হামলার ঠিক আগেই লেবাননের দক্ষিণাঞ্চলে ব্যাপক বিমান হামলা চালায় ইসরাইল।  হিজবুল্লাহ হামলার প্রস্তুতি নিচ্ছিল—এমন তথ্য পেয়ে তারা আগেভাগে হামলা চালিয়ে বসে ইসরাইল।  উদ্ভূত পরিস্থিতিতে ৪৮ ঘণ্টার জন্য জরুরি অবস্থা জারি করা হয়েছে বেনিয়ামিন নেতানিয়াহু সরকার।

ইসরাইলি গণমাধ্যমের খবর, পরবর্তী ৪৮ ঘণ্টার জন্য ইসরায়েলে জরুরি অবস্থার ঘোষণা দিয়েছেন ইসরাইলি প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট।