Image description

আন্তর্জাতিক ডেস্ক
আরটিএনএন: গাজাভিত্তিক ফিলিস্তিনি আন্দোলন হামাসের ৭ অক্টোবরের হামলার পর গাজা এবং পশ্চিম তীরের ওপর অব্যাহতভাবে আক্রমণ চালিয়ে যাচ্ছে ইসরাইল। বিশেষ করে গাজাকে পুরোপুরি ধ্বংস করে দিয়েছে ইসরাইল। সেখানে নিহতের সংখ্যা ১২ হাজার ছাড়িয়ে গেছে। হাসপাতাল, স্কুল, আশ্রয় শিবিরও বাদ যায়নি ইসরাইলের হামলা থেকে। এমন তাণ্ডবের মুখেও হামাসের প্রতি সমর্থন ব্যক্ত করেছে ফিলিস্তিনিরা।

এক জরিপে দেখা গেছে, ৭৫ ভাগ ফিলিস্তিনি হামাসের ৭ অক্টোবরের হামলাকে সমর্থন করে, ৭৪.৭ ভাগ ফিলিস্তিনি 'নদী থেকে সাগর পর্যন্ত' একটি একক ফিলিস্তিনি রাষ্ট্র চায়। তারা হামাস সদস্যদের সন্ত্রাসী মনে করে না, বরং 'স্বাধীনতা যোদ্ধা' বিবেচনা করে।

আরব ওয়ার্ল্ড ফর রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্টের পরিচালিত ১৪ নভেম্বরের সমীক্ষায় এ তথ্য প্রকাশিত হয়েছে।

পশ্চিম তীরে বসবাসরত ফিলিস্তিনিদের ব্যাপক সংখ্যাগরিষ্ঠ অংশ ৭ অক্টোবরের হামলাকে সমর্থন করে বলে জানিয়েছে। সমীক্ষায় জবাবদাদাতের ৮৩.১ ভাগ জানিয়েছে, তারা চরমভাবে বা 'কোনো না কোনোভাবে' ওই হামলাকে সমর্থন করে। আর ৮.৪ ভাগ জানিয়েছে, তারা কিছু বলতে চায় না।

গাজা উপত্যকায় বসবাসরত ফিলিস্তিনিদের মধ্যে ৬৩.৬ ভাগ ৭ অক্টোবরের হামলাকে সমর্থন করে বলে জানিয়েছে। আর ১৪.৪ ভাগ বলেছে, তারা সমর্থন বা বিরোধিতার কোনোটিই করবে না। তবে ২০.৯ ভাগ জানিয়েছে, তারা হামলার ধরনে কিছুটা বিরোধী।

নারী ও পুরুষদের মধ্যে হামাসের প্রতি সমর্থন প্রায় একই রকম। পুরুষদের সমর্থন রয়েছে ৭৫.২ ভাগ, নারীদের ৭৪.৯ ভাগ।

হামাস কেন ৭ অক্টোবরের হামলা চালিয়েছে বলে মনে করেন, এমন প্রশ্নের জবাবে পশ্চিম তীরের ৩১.৭ ভাগ এবং গাজার ২৪.৭ ভাগ বলেছে, হামলাটি ছিল 'মুক্ত ফিলিস্তিনির' জন্য। আর পশ্চিম তীরের ২৩.৩ ভাগ এবং গাজার ১৭.৭ ভাগ মনে করে, 'গাজা উপত্যকার অবরোধ ভাঙার' জন্য ছিল ওই হামলা। এছাড়া ৩৫ ভাগ জানিয়েছে, মসজিদুল আকসায় হামলা বন্ধ করার জন্য ছিল তা। মাত্র ০.৯ ভাগ মনে করে, শান্তি প্রক্রিয়া থামানোর জন্য হামাস তা করেছিল। এছাড়া ০.৭ ভাগ মনে করে, বসতি স্থাপন বন্ধ করার জন্য হয়েছিল ওই হামলা।

এক রাষ্ট্র না দুই রাষ্ট্র সমাধান চান- এমন প্রশ্নের জবাবে সংখ্যাগরিষ্ঠ অংশ (৭৪.৭ ভাগ) বলেছে, তারা 'নদী থেকে সাগর পর্যন্ত বিস্তৃত' একটি ফিলিস্তিনি রাষ্ট্র চায়।

একক ফিলিস্তিনি রাষ্ট্র সমর্থন করে পশ্চিম তীরের ৭৭.৭ ভাগ এবং গাজার ৭০.৪ ভাগ লোক।

আর দুই রাষ্ট্র সমাধানকে সমর্থন করে মোট ১৭.২ ভাগ লোক। এর মধ্যে গাজার ২২.৭ ভাগ এবং পশ্চিম তীরের ১৩.৩ ভাগ লোক। মাত্র ৫.৪ ভাগ লোক 'দুই জাতির জন্য এক রাষ্ট্র' সমাধানকে সমর্থন করে।

চলমান যুদ্ধটি ইসরাইল ও হামাসের মধ্যে হচ্ছে কিনা প্রশ্নের জবাবে মাত্র ১৮.৬ ভাগ হ্যাঁ জানিয়েছে। সংখ্যাগরিষ্ঠরা বলেছে, এই যুদ্ধ হলো ইসরাইল ও ফিলিস্তিনিদের মধ্যে। আর ৯.৪ ভাগ বলেছে, যুদ্ধটি হচ্ছে পাশ্চাত্য বিশ্ব এবং মুসলিম বিশ্বের মধ্যে।